আমাদের সম্পর্কে | আমাদের কথা :

দৈনিক ডোনেট বাংলাদেশ হচ্ছে “DONET” সংস্থার একটি অঙ্গ সংগঠন । “DONET” এর পূর্ণরুপ- Disable Orphan Natural Establish Thought  (প্রতিবন্ধী ও পথ শিশুদের প্রাকৃত প্রতিষ্ঠার ভাবনা)

দৈনিক ডোনেট বাংলাদেশে আপনাদের স্বাগতম:-

আপনাদের ভালবাসায় সারা দেশে দৈনিক ডোনেট বাংলাদেশ পাঠক সংখ্যা বৃদ্ধি পাচ্ছে । এই ওয়েবসাইটির মাধ্যমে দৈনন্দিন দেশ, দেশের ভাষা, দেশের সংস্কৃতি ও দেশের অতি প্রয়োজনীয় নিউজগুলো সবার সামনে তুলে ধরার চেষ্টা করি। আমাদের পাশে থেকে সর্বদা পোষ্টগুলো শেয়ার এবং কমেন্ট করে নতুন পোষ্ট দানে অনুপ্রাণিত করবেন সবসময়। আমরা তুলে । আমরা একটি বিশ্বস্থ নিউজ এজেন্সি , যেখানে আপনি সাশ্রয়ী মূল্যে আপনার পণ্যের বা সেবার বিজ্ঞাপন দিতে পারেন, যা ফেইসবুক জগতের আমাদের বিশাল এড়িয়ার কারনে মুহুর্তের মধ্যে বিজ্ঞাপনটি চলে যাবে লক্ষ লক্ষ মানুষের কাছে। প্রকৃত এবং বলিষ্ঠ সাংবাদিকতায় আমরা বিশ্বাসী এবং শ্রদ্ধাশীল।

দৈনিক ডোনেট বাংলাদেশ পাঠকদের পত্রিকা, কাজেই প্রকৃত পাঠক সেবার দৃঢ় প্রত্যয় আমাদের বুকে,মুখে এবং কলমে। পাঠকদের ও সচেতন বিজ্ঞাপনদাতাদেরও সহযোগিতা একান্তভাবে কামনা করি।

আমাদের লক্ষ্য :

দৈনিক ডোনেট বাংলাদেশ কোন ব্যবসায়ী প্রতিষ্ঠান এবং টাকা উপার্জন আমাদের উদ্যেশ নয়। সমাজের প্রতিবন্ধী ও সুবিধা বঞ্চিত মানুষের পাশে দাড়ানোর জন্যই জন্ম দৈনিক ডোনেট বাংলাদেশ । তাই বিজ্ঞাপন দিয়ে আপনিও এগিয়ে আসতে পারেন দেশের উন্নয়নের তথা সমাজের প্রতিবন্ধী ও সুবিধা বঞ্চিত মানুষের পাশে দাড়ানোর জন্য। তাই আজই আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপণ দৈনিক ডোনেট বাংলাদেশ কে দিন এবং দেশের সবুবিধা বঞ্চিত মানুষের উপকারে এগিয়ে আসুন।

নিরপেক্ষ ও বস্তুনিষ্ঠ সংবাদে দৈনিক ডোনেট বাংলাদেশ সব সময় আপোসহীন। এজন্যই পাঠকের হৃদয়ে আমাদের অবস্থান থাকবে শীর্ষে। মানুষ তার হাতের মুঠোয় থাকা সেলফোন, ট্যাব, নোটপ্যাড, ল্যাপটপ অথবা পিসি থেকেই একই সঙ্গে পড়তে পাবেন যে কোন সংবাদ।

আমরা কারা :

দৈনিক ডোনেট বাংলাদেশ এ কাজ করছেন অভিজ্ঞ ও প্রতিশ্রুতিশীল নবীণের সমন্বয়ে একঝাঁক আত্মবিশ্বাসী অগ্রগামী সংবাদকর্মী। যাদের লক্ষ্য ও উদ্দেশ্য হচ্ছে প্রতিনিয়তই নতুন, আকর্ষনীয় তথ্য তুলে এনে পাঠকদের তথ্য চাহিদা মেটানো।

কেন আমরা :

দৈনিক ডোনেট বাংলাদেশ প্রথম থেকেই পাঠকের চাহিদা পূরণ করছে। অগ্রসর মানুষের নিত্য তথ্য-বিনোদন সঙ্গী।

“DONET” :
Disable Orphan Natural Establish Thought
(প্রতিবন্ধী ও পথ শিশুদের প্রাকৃত প্রতিষ্ঠার ভাবনা )

ভিশন / দৃষ্টি :

বাংলাদেশের সকল ধরণের প্রতিবন্ধী ও পথ শিশু, এতিম, অসহায় ও সুবিধা বঞ্চিত দের জীবনমান উন্নয়ন ও মৌলিক চাহিদা সহ সামাজিক অধিকার এবং শিক্ষার স্বার্থ সুরক্ষা।

মিশন / লক্ষ

বাংলাদেশের সকল ধরণের প্রতিবন্ধি, পথ শিশু, এতিম, অসহায় ও সুবিধা বঞ্চিত জনগোষ্ঠীর সমমর্যাদা, অধিকার, সমাজে পূর্ণ অংশগ্রহণ এবং একীভূত সমাজ ব্যবস্থা নিশ্চিতকরণ। প্রতিবন্ধি, পথ শিশু, এতিম, অসহায় ও সুবিধা বঞ্চিত জনগোষ্ঠীকে সমাজের মূল স্রোতধারায় সম্পৃক্ত করার জন্য সামাজিক সচেতনতা, পুনর্বাসন ব্যবস্থা, নিরাপত্তা নিশ্চিত করণ, স্বাস্থ সচেতনতা ও সেবা প্রদান, শিক্ষা প্রদান ও শিক্ষা পুনর্বাসন ব্যবস্থা প্রতিষ্ঠার মাধ্যমে দেশের সার্বিক উন্নয়ন সাধন।

প্রতিবন্ধি, পথ শিশু, এতিম, অসহায় ও সুবিধা বঞ্চিতদের জন্য উন্নয়ন ও কল্যাণমূলক যে সমস্ত কর্মসূচী সরকারী ও বেসরকারী পর্যায়ে বর্তমানে বিদ্যমান তা চাহিদার তুলনায় খুবই অপ্রতুল বিধায় প্রতিবন্ধি, পথ শিশু, এতিম, অসহায় ও সুবিধা বঞ্চিতদের সেবায় যথার্থ ও শক্তিশালী ভূমিকা রাখার জন্য বাংলাদেশ সরকারের সাথে কাধে কাধ মিলিয়ে দেশকে সামনের দিগে এগিয়ে নিতে “DONET” পরিবার বদ্ধ পরিকর।

এছাড়াও–

১. প্রতিবন্ধি, পথ শিশু, এতিম, অসহায় ও সুবিধা বঞ্চিতদের বিনা মূল্যে চিকিৎসা সুবিধা প্রদান।
২. প্রতিবন্ধি, পথ শিশু, এতিম, অসহায় ও সুবিধা বঞ্চিতদের জন্য শিক্ষা প্রতিষ্ঠান নির্মান। ( এখানে শিক্ষা মানে শুধূ পাঠ্য বই এর শিক্ষা নয়, শারীরিক ও মানসিক ভাবে নিজের পায়ে নির্ভরশীল হওয়ার জন্য উপকরণ ব্যবহার ও প্রভুত উপকরণ ব্যবহার করার প্রশিক্ষন প্রদান )
৩. বিভিন্ন ধরণের প্রতিবন্ধীদের মধ্যে বিনা মূল্যে তাদের সহায়ক উপকরণ ( আর্টিফিসিয়াল লিম্ব , হুইল চেয়ার, হুইল ফ্রেম , ক্রাচ, হিয়ারিং এইড, হোয়াইট কেন দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য চশমা ইত্যাদি) বিতরণ ও মেরামত।
৪. প্রতিবন্ধি, পথ শিশু, এতিম, অসহায় ও সুবিধা বঞ্চিতদের জন্য লাইব্রেরী সুবিধা প্রদান ও দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য ব্রেইল বইয়ের ব্যবস্থা করা ।
৫. প্রতিবন্ধি, পথ শিশু, এতিম, অসহায় ও সুবিধা বঞ্চিতদের তথ্য উপাত্ত সংগ্রহ ও সংরক্ষণ।
৬. প্রতিবন্ধি, পথ শিশু, এতিম, অসহায় ও সুবিধা বঞ্চিতদের আইসিটি ব্যবহারের সুবিধা প্রদান।
৭. বিভিন্ন বিষয়ে বিশেষ প্রশিক্ষণ সহ যুগ উপযোগী করে তোলার জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহন।
৮. প্রতিবন্ধি, পথ শিশু, এতিম, অসহায় ও সুবিধা বঞ্চিতদের পুনর্বাসন ব্যবস্থা গ্রহন।

“DONET” সম্পর্কে
DONET একটি আর্তমানবতার সেবা মুলক প্রতিষ্ঠান।“DONET” প্রতিবন্ধি, পথ শিশু, এতিম, অসহায় ও সুবিধা বঞ্চিতদের মৌলিক ও সামাজিক অধিকার সহ শিক্ষা নিয়ে ২০১৫ সাল থেকে কাজ করে যাচ্ছে। বতমানে এই প্রতিষ্ঠান বাংলাদেশের বিশেষ বিশেষ অঞ্চলে কাজ করে চলেছে।

২০১৫ সালের ৫ই আগাষ্ট DONET এর প্রতিষ্ঠাতা মোঃ রাছেল রানার উদ্যোগে “প্রতিবন্ধি ও পথশিশুদের জন্য কিছু করতে চাই” এই শিরোনামে তাদের কয়েক জন বন্ধু ঐদিনে কয়েকজন প্রতিবন্ধি ও পথ শিশুকে দুপুরের ভোজের মধ্য দিয়ে DONET এর সূচনা হয় এবং ২০১৬ সালে বাংলাদেশের বিভিন্ন জেলার প্রায় ১০০জন শিক্ষকদের সম্মনয়ে কুষ্টিয়া পালকি হোটেলে নব উদ্যমে DONET এর প্রতিষ্ঠা বার্ষীকি ও একটি প্রতিবন্ধি বিদ্যালয় উদ্ভোধন এর মধ্যে দিয়ে কার্যক্রম চলমান হয়। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সমাজকল্যাণ মন্ত্রণালয় এর  সমাজ সেবা অধিদপ্তর  হতে ২০১৮ সালে ২৫শে সেপ্টেম্বর নিবন্ধিত হয় নিবন্ধন নং (কুষ-995/2018)। বতমানে DONET ০৬টি প্রতিবন্ধি বিদ্যালয়  ০৩টি মাদার ওল্ড হোম, ০২টি এতিমখানা, ০২টি হাফিজিয়া মাদ্রাসার প্রায় ৫০০ জন শিক্ষার্থীকে ও বৃদ্ধা মাকে বিভিন্ন ভাবে সহযোগীতা করছে এছাড়াও  এবং বিভিন্ন রাষ্ট্রীয় দিবস সমুহ উৎযাপন করে আসছে।

বর্তমান সংস্থার চলমান কার্যক্রম :

১. প্রতিবন্ধি, পথ শিশু, এতিম, অসহায় ও সুবিধা বঞ্চিতদের অধিকার আদায়ে সামাজিক সচেতনা মূলক কার্যক্রম বাস্তবায়ন করা।
২. প্রতিবন্ধি, পথ শিশু, এতিম, অসহায় ও সুবিধা বঞ্চিতদের মাঝে শীত বস্ত্র,ঈদ বস্ত্র,ও উন্নত মানের খাদ্য সামগ্রী বিতারন করা।
৩. দারিদ্র বিমচন কর্মসূচিতে আত্মকর্মসংস্থান কর্মসূচিতে প্রতিবন্ধি, পথ শিশু, এতিম, অসহায় ও সুবিধা বঞ্চিত নারী ও তাদের অভীভাবককে সেলাই, হস্ত শিল্প ও কুটির শিল্প সহ বিভিন্ন প্রশিক্ষন কার্যক্রম বাস্তবায়ন করে আসছে ।
৪. তর্থ্য প্রযুক্তি উন্নয়নে প্রতিবন্ধীদের DONET  নিজেস্ব অর্থায়নে মোবাইল ও কম্পিউটার প্রশিক্ষন প্রদান করা হচ্ছে ।
৫. প্রতিবন্ধী ব্যাক্তিদের চলাচলে সহায়ক উপকরন প্রদান করা ।
৬. প্রতিবন্ধি, পথ শিশু, এতিম, অসহায় ও সুবিধা বঞ্চিতদের শিক্ষা কার্যক্রম বাস্তাবয়নে তাদের মাঝে শিক্ষা উপকরন প্রদান করা হয় ।
৭. প্রতিবন্ধি, পথ শিশু, এতিম, অসহায় ও সুবিধা বঞ্চিতদের কেপাসিটি বিল্ডাপ করার জন্য দক্ষতা মূলক প্রশিক্ষন প্রদান করা হয়
৮. নিযাতিত প্রতিবন্ধি, পথ শিশু, এতিম, অসহায় ও সুবিধা বঞ্চিতদের আইনী সহয়তা সুযোগ করে দেওয়া হয়
৯. প্রতিবন্ধি, পথ শিশু, এতিম, অসহায় ও সুবিধা বঞ্চিতদের চিকিৎসা কাযক্রমের DONET নিজের উদ্দ্যেগে মাসিক মেডিকেল টিম গঠন করে টিকিৎসা সেবা প্রদান করে আসছে।

DONET শিক্ষা ও আর্তমানবতার সেবা মুলক প্রতিষ্ঠান। প্রতিবন্ধি, পথ শিশু, এতিম, অসহায় ও সুবিধা বঞ্চিতদের জন্য আর্থিক সহযোগিতায় সকলের অংশগ্রহন কামনা করছি।

মোঃ রাছেল রানা
চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক
ডোনেট সংস্থা।

সদস্য হবার নিয়ম

লিখুন আপনার পছন্দের যেকোনো বিষয়ে
দেশের সকল জেলা, উপজেলা, বিভাগ, সরকারি এবং বেসরকারি বিশ্ববিদ্যালয়সহ সকল বিশ্ববিদ্যালয় কলেজ পর্যায়ে পুরুষ ও মহিলা সংবাদদাতা/ প্রতিনিধি  হিসাবে আপনি আমাদের সাথে কাজ করতে পারেন । “দৈনিক ডোনেট বাংলাদেশ” -এর সাথে সংবাদাতা বা প্রতিনিধি হিসাবে কাজ করতে ইচ্ছুক তারাই কেবল আমাদের র্নিদিষ্ট  প্রক্রিয়ায় অংশ গ্রহণ করতে পারবেন। নিম্নোক্ত এই ঠিকানায় আপনার সংবাদ বা তথ্য প্রদান করেত হবে : Email:  [email protected]

প্রতিনিধি র্নিবাচন এর জন্য:
* কর্তৃপক্ষ কর্তৃক চুড়ান্ত প্রতিনিধিদের কাজের সুযোগ করে দেবার জন্য ০১(এক) মাস তাদের রিপোর্ট নিয়ে পর্যালোচনা করবে।
* ০৩ মাস পর ভাল ও দক্ষ নির্বাচিত প্রতিনিধিদের কার্ড প্রদান করা হবে।
* অন্যান্য সুযোগ-সুবিধা সময় অনুযায়ী নোটিশ আকারে জানানো হবে।

সংবাদ প্রেরণের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ বিষয়:
* লেখা মৌলিক হওয়া বাঞ্ছনীয়। সাথে উপযুক্ত ছবি সংযুক্ত করতে হবে। পূর্ব প্রকাশিত কোনও লেখা, কিংবা কারো অনুকরণ করা
* লেখা কোনও ভাবেই গ্রহণ যোগ্য হবে না।
* বাংলা সংবাদ প্রেরণের জন্য সম্পূর্ণ বাংলা ফন্টে সংবাদ প্রেরণ করতে হবে।
* প্রতিবেদন প্রেরণকারীর নাম ও মোবাইল নম্বর তার প্রেরণকৃত রিপোর্ট এ থাকতে হবে।
* লেখা প্রকাশ করার জন্য তাড়া বা তাগাদা দেয়া যাবে না। লেখা জমা দেয়ার ১ থেকে ২ ঘন্টার মধ্যেই ইনশাআল্লাহ প্রকাশিত হবে। যদি না হয় তাহলে জানবেন যে লেখা মনোনীত হয়নি। তার মানে এই নয় যে আপনার লেখা ভালো নয়, হয়তো বিষয় বস্তু পুরানো হয়ে গিয়েছে বা তথ্য প্রদানের কিছু ত্রূটি আছে বা সামঞ্জস্য পূর্ণ নয়।

“DONET” এর সদস্য হবার নিয়ম:
DONET একটি আর্তমানবতার সেবা মুলক প্রতিষ্ঠান। “DONET” প্রতিবন্ধি, পথ শিশু, এতিম, অসহায় ও সুবিধা বঞ্চিতদের মৌলিক ও সামাজিক অধিকার সহ শিক্ষা নিয়ে ২০১৫ সাল থেকে কাজ করে যাচ্ছে। বতমানে এই প্রতিষ্ঠান বাংলাদেশের বিশেষ বিশেষ অঞ্চলে কাজ করে চলেছে। আরো বেশি প্রসারিত করার জন্য সদস্য আহ্ববান করা হচ্ছে। যে কেউ সদস্য হতে পারবে।

নিয়ম সমুহ:
১। সদস্য হতে হলে অবশ্যই “DONET” এর নির্দিষ্ট ফর্মপূরণের মাধ্যমে আবেদন করতে হবে। ( সদস্য আবেদন ফর্মের লিংক )

২। “DONET”  সদস্য আছে এমন ব্যাক্তির রেফারেন্স ব্যবহার করতে হবে। অথবা সদস্য আহ্বব্ন করা হয়েছে এমন কোন বিজ্ঞপ্তির মাধ্যমে হতে হলে কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করতে হবে।

৩।  “DONET”  সংস্থ্যা এর সদস্য হবার জন্য এর সদস্য ফি বা রেজিষ্টেশন ফি বাবদ ১৫০০/- এক হাজার পাঁচ শত টাকা বা এক হাজার টাকা মূলের প্রতিবন্ধিদের ব্যবহারযোগ্য জিনিস অবশ্যই প্রদান করতে হবে। ( প্রতিবছর সদস্য ফি বাবদ ১৫০০/- এক হাজারপাঁচ শত টাকা প্রদান করতে হবে) তবে সেটি প্রদান করতে হবে ডোনেট বাংলাদেশ এর ব্যাংকে হিসাবে – DONET– 03712100345138 (Exim Bank,) Kushtia Branch বা বিকাশ নম্বরে (01711-210 222) এই দু পদ্ধতি ব্যাতিত আর কোন লেনদেনের পদ্ধতি নাই। তবে বিকাশ করার পর অবশ্যই ট্রান্সফার নম্বরটি ফর্মের নির্দিষ্ট বক্সে পূরন করে ফর্মটি কম পক্ষে তিন মাস সংরক্ষণ করতে হবে। আর কোন মালামাল পাঠালে তাহার ভাউচার পাঠাতে হবে । রেজিষ্টেশন এর টাকা কোন ভাবেই ফেরত প্রদান করা হবে না বা আপনি চাহিতে পারিবেন না। কারণ এই টাকা প্রতিবন্ধি ও পথ শিশুদের কল্যানে ব্যবহার করা হবে।

৪। সদস্য পদ  নিয়ে পত্রিকার নিয়ম অনুসারে পত্রিকার প্রতিনিধি হিসেবে কাজ করতে পারবে। 

৫। প্রতিষ্ঠানের নিয়ম অনুসারে প্রতিনিধিদের পরিচয়পত্র,  ফিতা, কলম, চাবির রিং, প্যাড, প্রেস স্টিকার,  চিটা ও অন্যান্ন কাগজপত্র প্রদান করা হবে, এর জন্য কোন টাকা প্রদান করতে হবেনা।(কেহ চাহিলেও দিবেন না)

৬। প্রতিষ্ঠানের বিকাশ নাম্বার ব্যতিত কোন ভাবেই কারোর সাথে কোন প্রকার লেনদেন করা যাবে না আর লেনদেন করলে তার জন্য কর্তৃপক্ষ কোন ভাবেই দায়ি থাকিবে না।

৭। কর্তৃপক্ষ যে কোন সদস্যকে যে কোন সময় যে কোন কারনে সংস্থার সদস্যপদ থেকে বহিস্কার করার অধিকার সংরক্ষন করে।

৮। আর কোন সদস্য কোন ভাবে কোন কারনে সদস্য পদ হারালে তিন বছরের আগে সে আর সদস্য হতে পারবেনা এমন কি সে কোন ভাবেই “DONET” কোন কার্যক্রমের সাথে যুক্ত হতে পারবেনা এবং “DONET” নাম ব্যবহার করে কোন কাজ করলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

৯। এই সকল নিয়ম মেনেই আপনাকে সদস্য হতে হবে। এর কোন নিয়ম না মানিলে সদস্য হওয়া সম্ভব নয়। সকল সিদ্ধান্ত পরিবর্তন ও পরিবর্ধন এর ক্ষমতা কেমল মাত্র কর্তৃপক্ষের সিদ্ধান্ত মোতাবেক পরিচালিত হবে।

কর্তৃপক্ষ

আমাদের অফিসের ঠিকানা:
হেড অফিসঃ মনির ভিলা, ৬০ মাহাতাব উদ্দিন রোড, কোর্ট পাড়া, কুষ্টিয়া।
ঢাকা অফিসঃ ১৮০/ এফ-২, পূর্ব রামপুরা, ঢাকা-১২১৯।

ভিজিট আমাদের ওয়েব সাইট :-

www.org.donetbd.com ( এক জায়গাই সব কিছূ )
www.donet.org.bd ( ওরগানাইজেশন / সংস্থা )
www.dpoaschool.com ( শিক্ষা ও শিক্ষা বাতায়ন )
www.it.donetbd.com ( আইটি সাপোট ও প্রশিক্ষণ )
www.donetbd.com ( অনলাইন সংবাদ পত্র)
www.radio-lalon.com/ ( অনলাইন রেডিও)
www.bornomalatv.com ( অনলাইন টিভি)

আমাদের সাথে যোগাযোগ করতে : 
E-mail: [email protected]

মুঠোফনে আমরা:
মোবাইল- 01711210222
মোবাইল- 01711901095
মোবাইল- 01911265408