চামড়া ব্যবস্থাপনায় সুনজর দিন – ডোনেট বাংলাদেশ

চামড়া ব্যবস্থাপনায় সুনজর দিন

মোহাম্মদ নাদের হোসেন ভূঁইয়া, শিক্ষার্থী, ফেনী সরকারি কলেজ
আপডেটঃ ৬ জুলাই, ২০২২ | ৬:৪২ 55 ভিউ
চামড়া ও চামড়াজাত দ্রব্য দেশের রপ্তানি পণ্যের একটা বিরাট অংশ দখল করে আছে, যা থেকে আমরা প্রতি বছর প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জন করি। চামড়া শিল্প দেশের দ্বিতীয় বৃহত্তম বৈদেশিক মুদ্রা অর্জনকারী খাত। পোশাক শিল্পের পর দেশে চামড়া শিল্পের স্থান। এ শিল্পের ওপর ভর করে বর্তমানে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে প্রায় নয় লাখ মানুষ জীবিকা নির্বাহ করছে। বর্তমানে দেশে ট্যানারির সংখ্যা ২৩০-এর বেশি, যার অধিকাংশ ঢাকায় অবস্থিত। চামড়া শিল্পে প্রধান কাঁচামাল চামড়া। এ চামড়ার একটি বড় অংশ সংগ্রহ হয় কুরবানি ঈদকে কেন্দ্র করে। কিন্তু গত কয়েক মৌসুম ধরে চামড়া ব্যবসায়ীদের ব্যাপক সিন্ডিকেট ও নানা অব্যবস্থাপনায় অনেক নষ্ট হওয়া চামড়া রাস্তার পাশে পড়ে থাকতে দেখা

গেছে, যার নেতিবাচক প্রভাব পড়েছে অর্থনীতিতে। ২০১৭ সাল থেকে দেশের চামড়া ও চামড়াজাত পণ্যে নিয়মিত বড় অঙ্কের লোকসান গুনতে হচ্ছে। ২০১৮-১৯ অর্থবছরে এ খাতের রপ্তানি আয় ছিল ১০১৯.৭৮ মিলিয়ন ডলার, যা ২০১৯-২০ অর্থবছরে কমে গিয়ে ৭৯৭.৬১ মিলিয়ন ডলারে দাঁড়ায়। যে সম্পদকে কেন্দ্র করে দেশের অর্থনীতি সমৃদ্ধ হওয়ার কথা, তার এমন অবস্থা নিঃসন্দেহে দুঃখজনক। অন্যান্য শিল্পের মতো যদি চামড়া শিল্পকে গুরুত্বের সঙ্গে দেখা হয় এবং উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করা হয়, তাহলে সম্ভাবনাময় এ খাত থেকে প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জন করা সম্ভব। চামড়া শিল্পে অব্যবস্থাপনার পুনরাবৃত্তি যেন না ঘটে, এ ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।

দৈনিক ডোনেট বাংলাদেশ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:


শীর্ষ সংবাদ:
অর্থ পাচার দুর্নীতি লুটপাটে বাড়ছে মূল্যস্ফীতি সারা দেশে ব্যাংকের শাখা পর্যায়ে ডলার লেনদেনের সুযোগ ব্রয়লার মুরগি ২শ টাকা কেজি পেঁয়াজের হাফ সেঞ্চুরি এক ট্রলারে ধরা পড়ল ৬০ মণ ইলিশ, ১৪ লাখে বিক্রি তিন সেকেন্ডেই পালটে দেয় মোবাইল ফোনের আইএমইআই নম্বর সন্তানকে বিক্রির জন্য বাজারে তুললেন মা! বিদেশি চাপে সরকার বিক্ষোভ সমাবেশে ঝামেলা করছে না: মির্জা ফখরুল রাজনীতিতে সক্রিয় হচ্ছেন সোহেল তাজ চলমান সংকট মোকাবিলায় ৬ মাসের প্যাকেজ গ্রহণের প্রস্তাব জাসদের শিক্ষাপ্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটি দুদিন করার চিন্তা বাংলাদেশের মানুষ সুখে আছে, বেহেশতে আছে: পররাষ্ট্রমন্ত্রী কৃষ্ণ সাগরে কমে গেছে রাশিয়ার বিমান বহরের ক্ষমতা সরকার হটাতে সব দলকে এক হয়ে আন্দোলন করতে হবে: মান্না আ.লীগ মাঠে নামলে বিএনপি অলিগলিও খুঁজে পাবে না: কাদের ‘জন্মদিন পালনের কথা বলে হোটেলে এনে নারী চিকিৎসককে খুন’ নির্বাচিত হয়েও ফখরুলের সংসদে না যাওয়া নিয়ে যা বললেন কাদের ইরানে ড্রোন প্রশিক্ষণ নিচ্ছে রাশিয়া: যুক্তরাষ্ট্র নাটোরে বিএনপির বিক্ষোভ সমাবেশে পুলিশের বাঁধায় পন্ড মাগুরায় জেলা পরিষদের তৈরি স্থাপনা ভেঙ্গে দিল সড়ক বিভাগ শহরে আরও বাড়বে সংসদীয় আসন!