বিজ্ঞান অনুযায়ী বিশ্বের সবচেয়ে মজার কৌতুক এটাই – ডোনেট বাংলাদেশ

বিজ্ঞান অনুযায়ী বিশ্বের সবচেয়ে মজার কৌতুক এটাই

ডেস্ক নিউজ
আপডেটঃ ৪ জুলাই, ২০২২ | ৬:২৬ 50 ভিউ
প্রাণীকূলের সঙ্গে মানুষকে আলাদা করার যেসব সূচক রয়েছে, তার মধ্যে অন্যতম হচ্ছে মানুষের হাস্য রসবোধ। অন্য কোনো প্রাণীর মধ্যে এই বোধটি নেই। মানুষের যেমন ব্যথা, বেদনা, মন খারাপের বোধ আছে; তেমনি আছে রসবোধ। এই রসবোধের কারণেই মজার কোনো কথা শুনে হাসিতে ফেটে পড়েন মানুষ। তবে প্রশ্ন হলো বিশ্বের সবচেয়ে মজার কৌতুক কোনটি? এই প্রশ্নের জানতে একটি পরীক্ষা চালিয়েছেন মনোবিজ্ঞানী ড. রিচার্ড ওয়াইজম্যান। ড. রিচার্ড ওয়াইজম্যান ওয়েবসাইটে বেশ কিছু কৌতুক দিয়ে অংশগ্রহণকারীদের সবচেয়ে মজার কৌতুক নির্বাচন করতে বলেন। অংশগ্রহণকারীদের মজার মজার কৌতুক তালিকায় যোগ করতে বলেন। ২০০১ সালে পরিচালিত পরীক্ষাটি ৪০ হাজারেরও বেশি কৌতুক যোগ করা হয়। প্রায় দুই মিলিয়ন মানুষ বিশ্বের সবচেয়ে

মজার কৌতুক নির্বচানে অংশ নেন। ম্যানচেস্টারের মনোরোগ বিশেষজ্ঞ গুরপাল গোসালের জমা দেওয়া কৌতুকটি সর্বোচ্চ ভোট পেয়ে বিশ্বের সবচেয়ে মজার কৌতুক নির্বাচিত হয়। তাহলে, বিজ্ঞান অনুযায়ী বিশ্বের সবচেয়ে মজার কৌতুক কোনটা জেনে নেওয়া যাক। কৌতুকটি হলো: দুজন শিকারী জঙ্গলে গিয়েছেন শিকার করতে। হঠাৎ তাদের মধ্যে একজন অজ্ঞান হয়ে যান। তাকে দেখে মনে হচ্ছিল না তিনি নিঃশ্বাস নিচ্ছেন। তার দৃষ্টিও শূন্যে নিবদ্ধ ছিল। এই অবস্থা দেখে অন্য শিকারিটি তার ফোন বের করে জরুরি পরিষেবা নম্বরে কল করে। তিনি হাঁপাতে হাঁপাতে জানান: আমার বন্ধু মারা গেছে! আমি কি করতে পারি? অপারেটর তাকে বলেন: শান্ত হোন, আমি আপনাকে সাহায্য করতে পারব। প্রথমে নিশ্চিত করা যাক তিনি মারা

গেছেন। অপরপ্রান্তে প্রথমে নীরবতা নেমে আসে। তারপর শোনা যায় একটি গুলির শব্দ। এরপর শিকারিটি ফোন ধরে বলেন: ঠিক আছে, এখন কি করব? ওয়াইজম্যান জানান, এই কৌতুকটি সর্বজনীন আবেদনের কারণে শীর্ষ স্থান দখল করেছে। তিনি দ্য গার্ডিয়ানকে বলেন, জমা দেওয়া অনেক কৌতুক কিছু নির্দিষ্ট শ্রেণির কাছে বেশি ভোট পেয়েছে, কিন্তু এই কৌতুকটির প্রকৃত সর্বজনীন আবেদন ছিল।

দৈনিক ডোনেট বাংলাদেশ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:


শীর্ষ সংবাদ:
অর্থ পাচার দুর্নীতি লুটপাটে বাড়ছে মূল্যস্ফীতি সারা দেশে ব্যাংকের শাখা পর্যায়ে ডলার লেনদেনের সুযোগ ব্রয়লার মুরগি ২শ টাকা কেজি পেঁয়াজের হাফ সেঞ্চুরি এক ট্রলারে ধরা পড়ল ৬০ মণ ইলিশ, ১৪ লাখে বিক্রি তিন সেকেন্ডেই পালটে দেয় মোবাইল ফোনের আইএমইআই নম্বর সন্তানকে বিক্রির জন্য বাজারে তুললেন মা! বিদেশি চাপে সরকার বিক্ষোভ সমাবেশে ঝামেলা করছে না: মির্জা ফখরুল রাজনীতিতে সক্রিয় হচ্ছেন সোহেল তাজ চলমান সংকট মোকাবিলায় ৬ মাসের প্যাকেজ গ্রহণের প্রস্তাব জাসদের শিক্ষাপ্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটি দুদিন করার চিন্তা বাংলাদেশের মানুষ সুখে আছে, বেহেশতে আছে: পররাষ্ট্রমন্ত্রী কৃষ্ণ সাগরে কমে গেছে রাশিয়ার বিমান বহরের ক্ষমতা সরকার হটাতে সব দলকে এক হয়ে আন্দোলন করতে হবে: মান্না আ.লীগ মাঠে নামলে বিএনপি অলিগলিও খুঁজে পাবে না: কাদের ‘জন্মদিন পালনের কথা বলে হোটেলে এনে নারী চিকিৎসককে খুন’ নির্বাচিত হয়েও ফখরুলের সংসদে না যাওয়া নিয়ে যা বললেন কাদের ইরানে ড্রোন প্রশিক্ষণ নিচ্ছে রাশিয়া: যুক্তরাষ্ট্র নাটোরে বিএনপির বিক্ষোভ সমাবেশে পুলিশের বাঁধায় পন্ড মাগুরায় জেলা পরিষদের তৈরি স্থাপনা ভেঙ্গে দিল সড়ক বিভাগ শহরে আরও বাড়বে সংসদীয় আসন!