যেভাবে রাঁধবেন সুস্বাদু নেহারি – ডোনেট বাংলাদেশ

যেভাবে রাঁধবেন সুস্বাদু নেহারি

ডেস্ক নিউজ
আপডেটঃ ১১ জুলাই, ২০২২ | ৭:৫৮ 42 ভিউ
গরু বা ছাগলের হাটু নিচ থেকে পায়ের হাড় দিয়ে আমাদের দেশের প্রায় পরিবারেই একটা বিশেষ রান্না হয়, যাকে বলা হয় নেহারি। সুস্বাদু এই খাবারটি পছন্দ করেন না, এমন মানুষ খুব বেশি নেই। রুটি, পরোটা কিংবা নান, সঙ্গে ধোঁয়া ওঠা এক বাটি নেহারি–ব্যস বাঙালির রসনা তৃপ্তিতে আর কী চাই? চলুন দেখে দেওয়া যাক, সহজেই যেভাবে রাঁধবেন সুস্বাদু নেহারি। নেহারি রান্নায় যা লাগছে * গরুর পা-৪টি * হলুদ – আধা চামচ * মরিচ – আধা চামচ * আদা – ২ চামচ * পেঁয়াজ – ৩ চামচ * রসুন – ২ চামচ * জিরা – ১ চামচ * ধনে গুড়া – ১ চামচ * কাঁচা মরিচ – ৬/৭ টা * তেজপাতা – ৩/৪ টা (আগে

ব্যবহার হয়েছে) * এলাচ – ৪/৫ টা * দারুচিনি – ৪/৫ টুকরা * তেঁতুল – আধা কাপ * লবণ – পরিমান মত * পেঁয়াজ কুচি – বেরেস্তার জন্য * তেল – কয়েক চামচ, বেরেস্তার জন্য যেভাবে রাঁধবেন *গরুর পা গুলো সাইজ মত টুকরা টুকরা করে কেটে ভাল করে ধুয়ে একটা বড় কড়াইয়ে নিন। সামান্য লবণ ও তেজপাতা দিয়ে ডুবো পানিতে ভাল করে জ্বাল দিতে থাকুন। *জ্বাল দেওয়ার এক পর্যায়ে শেওলার মত সবুজ/কালছে কিছু ময়লা বের হলে চামচ দিয়ে তা ফেলে দিতে হবে এবং এক পর্যায়ে পানি কমে গেলে আরও কিছু পানি দিতে হবে। * পায়া ভাল করে সিদ্ধ (ঘণ্টা দুয়েক লাগতে পারে) হলে এলাচ, দারুচিনি ও তেঁতুলসহ

সব মশলা দিয়ে দিন। * আরও পানি দিয়ে ভাল করে মিশিয়ে আবার জ্বাল দিতে থাকুন। মাঝে মাঝে চেক করুন। পানি কমে গেলে আবার পানি দিতে হবে। জ্বাল দেওয়া হলে যখন ঝোলটা পছন্দমত পর্যায়ে আসবে তখন লবণ চেখে নিন। * অন্য একটা কড়াইতে তেল ঢেলে পেঁয়াজ কুচি ভেজে বেরেস্তা করে নিন। * পেঁয়াজ বেরেস্তা হয়ে গেছে পায়ার ঝোলে বাগার দিয়ে কিছুক্ষণ জ্বাল দিন। *ব্যস হয়ে গেল, সুস্বাদু নেহারি।

দৈনিক ডোনেট বাংলাদেশ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:


শীর্ষ সংবাদ:
অর্থ পাচার দুর্নীতি লুটপাটে বাড়ছে মূল্যস্ফীতি সারা দেশে ব্যাংকের শাখা পর্যায়ে ডলার লেনদেনের সুযোগ ব্রয়লার মুরগি ২শ টাকা কেজি পেঁয়াজের হাফ সেঞ্চুরি এক ট্রলারে ধরা পড়ল ৬০ মণ ইলিশ, ১৪ লাখে বিক্রি তিন সেকেন্ডেই পালটে দেয় মোবাইল ফোনের আইএমইআই নম্বর সন্তানকে বিক্রির জন্য বাজারে তুললেন মা! বিদেশি চাপে সরকার বিক্ষোভ সমাবেশে ঝামেলা করছে না: মির্জা ফখরুল রাজনীতিতে সক্রিয় হচ্ছেন সোহেল তাজ চলমান সংকট মোকাবিলায় ৬ মাসের প্যাকেজ গ্রহণের প্রস্তাব জাসদের শিক্ষাপ্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটি দুদিন করার চিন্তা বাংলাদেশের মানুষ সুখে আছে, বেহেশতে আছে: পররাষ্ট্রমন্ত্রী কৃষ্ণ সাগরে কমে গেছে রাশিয়ার বিমান বহরের ক্ষমতা সরকার হটাতে সব দলকে এক হয়ে আন্দোলন করতে হবে: মান্না আ.লীগ মাঠে নামলে বিএনপি অলিগলিও খুঁজে পাবে না: কাদের ‘জন্মদিন পালনের কথা বলে হোটেলে এনে নারী চিকিৎসককে খুন’ নির্বাচিত হয়েও ফখরুলের সংসদে না যাওয়া নিয়ে যা বললেন কাদের ইরানে ড্রোন প্রশিক্ষণ নিচ্ছে রাশিয়া: যুক্তরাষ্ট্র নাটোরে বিএনপির বিক্ষোভ সমাবেশে পুলিশের বাঁধায় পন্ড মাগুরায় জেলা পরিষদের তৈরি স্থাপনা ভেঙ্গে দিল সড়ক বিভাগ শহরে আরও বাড়বে সংসদীয় আসন!