বাড়িতেই সহজে বানিয়ে নিন মেক্সিকান সালাদ


শসা, পেঁয়াজ, গাজরের সালাদ তো অনেকেই পছন্দ করেন। এবার রেস্টুরেন্টের মতো মেক্সিকান সালাদও বাড়িতে সহজে বানিয়ে নিতে পারেন। এটা খেতে আরও সুস্বাদু এবং তৈরি করতেও বেশি সময় লাগে না। যারা দেহের ওজন কমানোর জন্য ডায়েট করছেন, তারা এটা ব্রেকফাস্টে রাখতে পারেন।

মাংস-ভাত হোক বা ডাল-ভাত কিংবা বিরিয়ানি- মেন কোর্স খাবারের সঙ্গে একটু সালাদ হলে খাবারের স্বাদই অন্যরকম হয়ে যায়। আর সালাদ শুনতে হালকা মনে হলেও পুষ্টিগুণ অনেক।

*অনেকেই বাড়িতে ভাত-ডালের মতো সাধারণ খাবারের সঙ্গেও লেবু, শসা, পেঁয়াজের সালাদ খান। আবার অনেকের মাংস-ভাতের সঙ্গে সালাদ ছাড়া চলে না। রেস্টুরেন্টে তো বিরিয়ানি বা মাংস-পরোটার সঙ্গে সালাদ ছাড়া চলে না।

*শসা, পেঁয়াজ, গাজরের সালাদ তো অনেকেই বাড়িতে খান। এবার রেস্টুরেন্টের মতো মেক্সিকান সালাদও বাড়িতে সহজে বানিয়ে নিতে পারেন। এটা খেতে আরও সুস্বাদু এবং তৈরি করতেও বেশি সময় লাগে না।

*যারা ওজন কমানোর জন্য ডায়েট করছেন, তাদের প্রতিদিনের খাদ্য তালিকায় সালাদ রাখা জরুরি। সেটা যদি মেক্সিকান সালাদ হয়, তাহলে প্রয়োজনীয় ভিটামিন-সি শরীরে পৌঁছায় এবং এনার্জিও বজায় থাকে।

*মেক্সিকান সালাদ বানাতে লাগবে কাবলি ছোলা, গাজর, বাঁধাকপি কুচি, ক্যাপসিকাম কুচি, শসা কুচি, টমেটো কুচি, কাঁচালঙ্কা কুচি, ধনেপাতা কুচি, অ্যাভোকাডো কুচি, টমেটো কেচাপ, সুইট-চিলি সস, মধু, গোলমরিচ গুঁড়ো এবং নুন স্বাদমতো।

*মেক্সিকান সালাদ বানাতে সমস্ত উপকরণের পরিমাণ ঠিকমতো নিতে হবে। ১ কাপ ছোলা সেদ্ধ নিলে গাজর, বাঁধাকপি, ক্যাপসিকাম, শসা, টমেটো আধা কাপ করে নিন। ঝাল যেমন খাবেন সেইমতো লঙ্কা কুচি দিন। এগুলোর সঙ্গে সস আধা কাপ করে নিলে খেতে সুস্বাদু হবে।

*প্রথমে কাবলি ছোলা ভালো করে সেদ্ধ করে নেবেন। বাঁধাকপিও হালকা সেদ্ধ করে নিন। এবার একটি বড় বাটিতে বাকি উপকরণ পাতলা করে কেটে সেদ্ধ ছোলার সঙ্গে মিশিয়ে নিন। তার মধ্যেই টমেটো সস, চিলি সস, গোলমরিচ গুঁড়ো, স্বাদমতো নুন এবং ১ চামচ মধু দিন।

*সব উপকরণ ভাল করে মিশে গেলেই তৈরি মেক্সিকান সালাদ। স্বাদ বাড়াতে এর মধ্যে পেঁয়াজ কুচিও দিতে পারেন। যারা দেহের ওজন কমানোর চেষ্টা করছেন, তারা ব্রেকফাস্টে এটা খেতে পারেন। শরীর এনার্জি পাবে, পেটও ভরবে এবং ফ্যাটও জমবে না।