এসএসসি প্রস্তুতি : বিষয়ভিত্তিক পরামর্শ ভূগোল ও পরিবেশ


কৌশলী হলে ভূগোলে ‘এ প্লাস’ আসবে

প্রিয় এসএসসি পরীক্ষার্থীরা, স্বল্প সময়ে অধিকতর প্রস্তুতির জন্য এবং পরীক্ষায় ‘এ প্লাস’ পেতে নিচের টিপসগুলো মেনে চলা জরুরি বলে মনে করি।

► এসএসসির ‘ভূগোল ও পরিবেশ’ বিষয়ে পূর্ণ সিলেবাসে (১৫টি অধ্যায়) পরীক্ষা হবে। মনে রাখতে হবে, ১৫টি অধ্যায় থেকেই সৃজনশীলের প্রশ্ন থাকবে না! কেননা সব মিলিয়ে সৃজনশীল প্রশ্ন থাকবে ১১টি। উত্তর করতে হবে ৭টির।

তাই সৃজনশীল প্রশ্ন কমন পাওয়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অধ্যায়গুলোর প্রতি বেশি জোর দিতে হবে। অভিজ্ঞতা থেকে বলতে পারি ১, ২, ৩, ৪, ৫, ৬, ১০, ১৪ এই গুরুত্বপূর্ণ অধ্যায়গুলো থেকে ১টি করে সৃজনশীল প্রশ্ন থাকার সম্ভাবনা শতভাগ।
► সৃজনশীলের জ্ঞানমূলক ও অনুধাবনমূলক প্রশ্নের সঙ্গে যেহেতু উদ্দীপকের সম্পর্ক থাকে না, সেহেতু ‘ক’ ও ‘খ’ নং প্রশ্ন বিগত সালের এসএসসি পরীক্ষার আলোকে অধ্যায়ভিত্তিক আলাদাভাবে অনুশীলন করতে হবে। সৃজনশীলের ‘গ’ ও ‘ঘ’ নং প্রশ্ন সরাসরি উদ্দীপকের সঙ্গে সম্পর্কিত।

তাই উত্তর করার সময় উদ্দীপক ভালোভাবে পড়ে বুঝে নিতে হবে।
► যেকোনো সৃজনশীল প্রশ্নের উত্তর করার শুরুতেই পুরো উদ্দীপকটি পড়ার পাশাপাশি সৃজনশীল প্রশ্নগুলো ভালো করে বুঝে নিতে হবে। উদ্দীপকের সঙ্গে ক, খ, গ ও ঘ নং প্রশ্ন ভালোভাবে বুঝতে পারলেই কেবল উত্তর লেখা শুরু করতে হবে।

► একটি সৃজনশীল প্রশ্ন লেখার জন্য ২১ মিনিট সময় বরাদ্দ।

সংক্ষেপে টু দ্য পয়েন্টে উত্তর করতে হবে। সুযোগ বুঝে চিত্র অঙ্কন করতে হবে। কেননা চিত্র দিলে নম্বর বাড়বে।
► বহু নির্বাচনীর ক্ষেত্রে ৩০টি প্রশ্ন থেকে ৩০টিরই উত্তর করতে হবে। এমসিকিউতে ভালো করতে হলে পাঠ্য বই খুঁটিয়ে খুঁটিয়ে পড়তে হবে।

আগে থেকে দাগিয়ে রাখা গুরুত্ব্বপূর্ণ লাইনগুলো পরীক্ষার আগের রাতে রিভিশন দিতে হবে। বিগত সালের এমসিকিউ প্রশ্নগুলোও দেখতে হবে। কেননা এক বোর্ডের প্রশ্ন অন্য বোর্ডে রিপিট হয়।
► উপরোক্ত টিপস কাজে লাগাতে পারলে অন্যান্য বিষয় অপেক্ষা ভূগোলে ‘এ প্লাস’ পাওয়া সহজ হবে! পরীক্ষার আগে ও পরীক্ষাকালীন শারীরিক ও মানসিক সুস্থতা জরুরি। এসএসসি পরীক্ষার্থীদের প্রতি শুভ কামনা রইল।