ত্বকের যত্নে গোলাপ ফুলের চার উপকারিতা


ত্বক উজ্জ্বল, টানটান ও মসৃণ করতে গোলাপফুল খুবই কার্যকরী। গোলাপফুলের চেয়ে তাজা পাপড়ি ত্বকের জন্য বেশি উপকারী। এটি এমন একটি উপাদান যা ত্বকের রুক্ষতা ও দাগ দূর করে এবং ত্বকের সৌন্দর্য রক্ষা করে।

স্বাস্থ্যোজ্জ্বল ত্বকের জন্য কীভাবে মুখে গোলাপের পাঁপড়ি ব্যবহার করবেন সে সম্পর্কে জীবনধারাবিষয়ক ভারতীয় সংবাদমাধ্যম বোল্ডস্কাইয়ের লাইফস্টাইল বিভাগে কয়েকটি পরামর্শ দেওয়া হয়েছে।

—নিয়মিত গোলাপফুলের রস মুখে লাগাতে হবে। এটি প্রাকৃতিক টোনার হিসেবে কাজ করে, যা চেহারার বলিরেখা দূর করে ত্বককে টানটান ও মসৃণ করে।

—গোলাপফুলের রস ত্বককে সতেজ রাখতে সাহায্য করে। দুশ্চিন্তা দূর করতে কয়েকটি গোলাপের পাঁপড়ি মুখে ঘষে কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন। এটি মানসিক দুশ্চিন্তা দূর করার পাশাপাশি ত্বকের রুক্ষতাও দূর করবে।

—যাঁদের ত্বক অতিরিক্ত শুষ্ক ও স্পর্শকাতর, তাঁরা নিয়মিত ত্বকে গোলাপফুলের এসেনশিয়াল অয়েল ব্যবহার করুন। এটি ত্বককে নরম ও মসৃণ করে।

—গোলাপফুলে ভিটামিন সি রয়েছে, যা ত্বকের নতুন কোষ জন্মাতে সাহায্য করে। ত্বকের কালচে ভাব, ব্রণের দাগ ও খসখসে ভাব দূর করতে নিয়মিত গোলাপফুলের পাঁপড়ির সঙ্গে মধু মিশিয়ে মুখে লাগান। পাঁচ থেকে ছয় ঘণ্টা গোলাপের পাঁপড়ি পানিতে ভিজিয়ে রাখুন। এরপর এই পাঁপড়ি শিলপাটায় বেটে এর সঙ্গে চার টেবিল চামচ মধু মিশিয়ে মুখে লাগিয়ে ৩০ মিনিট অপেক্ষা করুন। এবার পানি দিয়ে মুখ ভালো করে ধুয়ে ফেলুন।